বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের সবারই নানা শারীরিক পরিবর্তন হতে থাকে তা আমরা সবাই জানি। তবে আমাদের শরীরের কংকাল ৩৫ বছর পর্যন্ত বৃদ্ধি পায়। আমাদের বিভিন্ন হরমোন এবং পেশি এটিতে বেশি ভূমিকা পালন করে।

আপনি যদি মোটা হয়ে থাকেন তাহলে প্রতিদিন নাস্তায় চকলেট কেক খাবেন। এটি আপনার বডি ফ্যাট কমাতে কার্যকরী।

আমরা অনেকেই মুভি দেখতে পছন্দ করি যেখানে নানা ধরনের কিসিং দৃশ্য দেখানো হয়। কিন্তু আপনি কি জানেন প্রথম যে সিনেমা এই সিন দেখায় সেটি হচ্ছে- “The Kiss” মুভি। এটি ১৮৯৬ সালে প্রকাশিত হয়। এবং সিনেমার দৈর্ঘ্য ছিল ১ মিনিট।
শীতকালে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায় কেন?

আমাদের মধ্যে অনেকেই হয়তো তাস খেলে থাকেন। কিন্তু আপনি কি জানেন তাসের মধ্যে থাকা রাজা গুলো কে? ইশকাপনে যাকে দেখানো হয়েছে তিনি হচ্ছেন রাজা ডেভিড। হরতনে যিনি রয়েছেন তিনি হচ্ছেন রাজা শার্লেমন। রাজা জুলিয়াস সিজারকে কে না চিনে? রোম সাম্রাজ্যের উত্থানে এই রাজার গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। আর রুইতনে তাকেই দেখানো হয়েছে। রাজা আলেকজান্ডার দ্যা গ্রেটকে চিনে না এমন মানুষও খুজে পাওয়া কঠিন। পৃথিবীর প্রায় পুরোটাই দখল করে নিয়েছিলেন এই রাজা। চিরতনে তাকেই দেখানো হয়েছে।

আমরা জানি আমাদের শরীরের হাড় ২০৬টি। কিন্তু মানুষের সবচেয়ে ছোট হাড় কানের মধ্যে থাকা হাড়টি।

আমরা সবাক চকোলেট খেতে পছন্দ করি। পৃথিবীতে সবচেয়ে বেশী চকলেট খাওয়া হয় সুইজারল্যান্ডে। এখানে একজন মানুষ প্রতি বছর গড়ে ১০-১২ কেজি চকলেট খেয়ে থাকে।

আমরা জানি আকাশে বিদ্যুৎ চমকানোর শক অনেক বেশি হয়ে থাকে। যখন আকাশে বিদ্যুৎ চমকায় তখন এর তাপমাত্রা হয়ে থাকে ৩০০০০ ডিগ্রি সেলসিয়াস। মনে করা হয় এই তাপমাত্রায় কোনো একজন মানুষ ০.১১ সেকেন্ডে ঝলসে যাবে৷
আমরা জানি প্রত্যেকটি খাবারের একটি নির্দিষ্ট মেয়াদ আছে। কিন্তু মধু এমন এক খাদ্য যা কখনোই নষ্ট হবে না। আর শুধু তাই নয়, মধুর অনেক গুণাগুণ ও উপকারিতাও রয়েছে।

আমরা সবাই বিভিন্ন উপায়ে নিজেদের কানের ময়লা বের করে কান পরিষ্কার করি। কিন্তু আপনি কি জানেন জিরাফ একমাত্র প্রাণী যা নিজের কানের ময়লা জিহ্বা দিয়ে পরিষ্কার করতে পারে। কারণ জিরাফের জিহবার সাইজ ২১ ইঞ্চি।
আমাদের শরীরে রক্ত এবং পানি দুটিই থাকে৷ কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আমাদের মস্তিষ্কের ৭৩%-ই পানি।